৩০টি সেরা বাংলা ভালোবাসার কবিতা ও ভালোবাসার ছন্দ

প্রেম হলো আমাদের মনের গভীরে বসে থাকা এক অচিন পাখি। প্রেম মানুষকে বাঁচতে শেখায়, প্রেম মনুষকে জীবনকে উপভোগ করতে শেখায়। তাই পৃথিবীর সকল মানুষই সব জায়গায় প্রেমকেই খোঁজে বেরায়। আর আপনি যদি আপনার ভালোবাসার মানুষকে সেরা প্রেমের কবিতা (Premer Kobita) শোনাতে চান তবে এই পোস্টটি আপনার জন্যই।


প্রেমে পড়লে সবাই কবি। প্রেম করলেই যেন আমাদের মনে একটা  কবি কবি ভাব আসে। আমরা আমাদের ভালোবাসার মানুষের জন্য কবিতা লিখতে শুরু করি।


কিন্তু যাদের কবি কবি ভাব কিন্তু ছন্দের অভাব? তারা কি করবে? তারা কি তাদের প্রেমিক-প্রেমিকাকে কবিতা লিখে পাঠাতে পারবে না?


আপনাদের কথা চিন্তা করেই আজ আমি আপনাদের জন্য নিয়ে এসেছি ৩০টি সেরা প্রেমের কবিতা। যা আপনি আপনার ভালোবাসার মানুষকে শোনাতে পারেন এবং তার সামনে আপনার মনের কথা তুলে ধরতে পারেন।


আরও দেখুনঃ বাংলা রোমান্টিক স্ট্যাটাস


 ৩০টি সেরা প্রেমের কবিতা

০১
তোমার একটা নাম থাকুক আমার দেয়া
মেঘের মেয়ে, নদী কিংবা জলজ খেয়া
আমার দেয়া একখানা নাম তোমার থাকুক
না হয় আমি হারিয়ে গেলেও
একলা একা সন্ধা তারা
সেই নামেই তোমায় ডাকুক।


Bangla Premer Kobita
Premer Kobita


০২
দুইটি নদীর একটি তীর
একটি মনের দুটি চোখ
সেই চোখেরই ভালোবাসায়
পড়েছে আমার মন।


০৩
স্কুল লাইফে তোমায় দেখি
কলেজ লাইফে প্রেম
হাতের মাঝে উল্কি এঁকে
লিখেছি তোমার Name..


০৪
তোমার চোখে চেয়েছি বলে
এমন ডুবল আমার চোখ
অমন অথৈ জ্বলে রোজ,
আমার ডুব-সাঁতারটা হোক।
শোনো কাজল চোখের মেয়ে
আমি তোমার হব ঠিক
তুমি ভীষণ অকূল পাথার
আমি একরোখা নাবিক।
শোনো, জ্বল ছল ছল
কাজল চোখের কন্যা সর্বনাশী
আমি তোমায় ভালোবাসি।


০৫
আমি হলাম সাগর
তুমি হলে ঢেউ।
চুপি চুপি প্রেম করবো
জানবে নাতো কেউ।


০৬
ততটুকু দিও
যার পরে আর কিছু
চাইবার বাকি না থাকে!
ততটুকু নিও
যার পার আর পিছু
চাইবার ফাঁকি না থাকে।


০৭
ডালটি হলো সবুজ
ফুলটি হলো লাল
তোমার আমার ভালোবাসা
থাকবে চিরকাল।


০৮
অনুরোধে নয়
অনুরাগে তোমাকে চাই
অভিলাসে নয়
অনুভবে তোমাকে চাই
বাস্তবে না পেলেও
কল্পনাতে তোমাকেই চাই।


০৯
তুমি হলে রোদ
হোক অবরোধ
শহরের মেঘে।

তুমি হলে জল
স্নান অবিরল
তোমাকেই মেখে।

আর যদি কেউ
হতে চায় ঢেউ
অবছাড়া চোখে।

ভেকে যাক আজ
অচেনা জাহাজ
তুমি নেই শোকে।


১০
হাজার তারা চাইনা আমি
একটা চাঁদ চাই।
হাজার ফুল চাইনা আমি
একটা গোলাপ চাই।
হাজার জনম চাইনা আমি
একটা জনম চাই।
সেই জনমে যেন শুধু
তোমায় আমি পাই!


১১
আমি হলাম আকাশ
কষ্ট আমার মেঘ
জোস্না আমার আবেগ
বৃষ্টি আমার কান্না
রোদ আমার হাসি
কি করলে বুঝবে বন্ধু
তোমায় আমি কত ভালোবাসি!

ততটুকু দিতে নেই
যতটুকু দিলে অচেনা মিছিলে
হারাবে নিজেকেই।

কিছুটা নিজেরও থাক
নিখোঁজ খবর- ছাপা পত্রিকা
ঠিকানাটা খুঁজে পাকা।

ততটুকু হোক দেনা
যতটুকু হলে, ফিরে আসবার
পথটুকু থাকে চেনা।


১২
জল জমে থাকা কাচে
জ্বর হয়ে থাকা আঁচে
তুমিও থাকো অসুখের মতো
কী ভীষণ ছোঁয়াচে!


১৩
শোনো, কাজল চোখের মেয়ে
আমার দিবস কাটে, বিবশ হয়ে
তোমার চোখে চেয়ে।

দহনের দিনে, কিছু মেঘ কিনে
যদি ভাসে মধ্য দুপুর
তবু মেয়ে জানে, তার চোখ মানে
কারো বুক পদ্মপুকুর।

এই যে মেয়ে, কজল চোখ
তোমার বুকে আমায় চেয়ে
তীব্র দাবির মিছিল হোক।

তাকাস কেন?
আঁকাস কেন, বুকের ভেতর আকাশ?
কাজল চোখের মেয়ে
তুই তাকালে থমকে থাকে
আমার বুকের বাঁ পাশ।


১৪
মেঘের হাতে একটি চিঠি
পাঠিয়ে দিলাম আজ
বন্ধু আছি অনেক দূরে
হাতে অনেক কাজ
বৃষ্টি তুমি একটি বার
জানিয়ে দিও তাকে
বন্ধু তোমার পাসেই আছি
হাজার কাজের ফাঁকে।


১৫
অপেক্ষায় আছি অপেক্ষায় থাকবো
যতদিন বেঁছে থাকি তোমায় মনে রাখবো
যত কষ্ট হোক সব মেনে নেবো
তবুও চিরদিন তোমাকেই ভালোবাসবো।


১৬
তুমি যদি না বুঝো
বুঝবে আমায় কে।
তুমি যদি পর ভাবাে
আপন ভাববে কে।
তুমি যদি কষ্ট দাও
সুখ দিবে কে।
তুমি যদি ভুলে যাও
মনে রাখবে কে!


১৭
পাখির ঠোঁটে চিঠি দিলাম,
তুমি খোলে পড়ো।
স্বপ্ন দেখে ভয় পেলে
হাতটা চেপে ধরো।
রাত জাগা পাখির মত
জেগে আছি আমি,
মনটা আমার জানতে চায়
কেমন আছো তুমি?


১৮
আমার স্বপ্ন জলধারায় তুমি,
রিমঝিম সুরে ঝরা বৃষ্টি
আমার হৃদয় canvus জুড়ে,
তুমি ঈশ্বরের​ অপূর্ব সৃষ্টি


১৯
আমাকে ভালবাসতে হবে না
ভালবাসি বলতে হবে না
মাঝে মাঝে গভীর আবেগ নিয়ে
আমার ঠোঁট দুটো ছুয়ে দিতে হবে না
কিংবা আমার জন্য রাত জাগা পাখিও
হতে হবে না
অন্য সবার মতো আমার সাথে
রুটিন মেনে দেখা করতে হবে না
কিংবা বিকেল বেলায় ফুচকাও
খেতে হবে না
এত অসীম সংখ্যক “না”এর ভিড়ে
শুধু মাত্র একটা কাজ করতে হবে
আমি যখন প্রতিদিন এক বার “ভালবাসি” বলব
তুমি প্রতিবার একটা দীর্ঘশ্বাস ফেলে
একটু খানি আদর মাখা গলায়
বলবে “পাগলি”


২০
শুধু তুমি আছো তাই
আমি কথা খুঁজে পাই
দূর হতে আমি তাই
তোমায় দেখে যাই
তুমি একটু হাসো তাই
আমি চাঁদের মিষ্টি আলো পাই


২১
SMS হয়ে থাকবাে আমি
তােমার হৃদয় জুড়ে।
রিংটোন হয়ে বাজবাে আমি
মিষ্টি মধুর সুরে।
কখনাে ভেবােনা আমি
তােমার থেকে দূরে।
বন্ধু হয়ে আছি আমি
তােমার নয়ন জুড়ে।


২২
চাঁদকে বলে একটু আলো
দিতে পারি তোমায়।
সেই আলোতে দেখে নিও
পরান ভরে আমায়।
বাতাস হয়ে উড়িয়ে নেবো মেঘেরই উপরে
সন্ধ্যা হলে পৌঁছে দেবো তোমার আপন ঘরে


২৩
অভিমান রাগ একমাত্র তার উপরেই করা যায়,
যাকে সবচেয়ে বেশী ভালোবাসা যায়।


২৪
দূরে গেলে তুমি
হারিয়ে যাবাে আমি।
ভালােবাসি তােমায়
বােঝনা কেন তুমি।
ছােট্ট এই জীবনে
একটাই শুধু চাওয়া।
তােমাকে আপন করে
আমার শুধু পাওয়া।


২৫
এমন জলের রাতে নদী হই যদি
যদি—তোমাকে জমা রাখি বুক অবধি।
আধারের রং ছুঁয়ে তুমিও খানিক
আমায় জমিয়ে রেখো বুকের বাঁ দিক।


২৬
দিন ফুরাবে রাত ফুরাবে
ফুরাবে ফুলের প্রাণ।
সমায় ফুরাবে, জীবন ফুরাবে
ফুরিয়ে যাবে জান
But তোমার জন্য ফুরাবে না
আমার ভালোবাসার টান।
I LOVE YOU


২৭
সুখের জন্য স্বপ্ন
দুখের জন্য হাঁসি
দিনের জন্য আলো
চাঁদের জন্য নিশি
মনের জন্য আশা
তোমার জন্য রহিল
আমার অন্তরের ভালোবাসা।


২৮
বলতে পারো?
কোন মেঘেতে ‘বৃষ্টি’ হাসে
কোন মেঘেতে সূর্য
কোন মেঘেতে ‘ঝিরি হাওয়া’
কোন মেঘেতে বজ্র।
কোন গগনে তারার মেলা ‘শুকতারা’ ‘অরূন্ধতী’
কোন আকাশে ‘পূর্ণিমা’ চাঁদ নিশীথ প্রদীপ বাতি।
কোন হাওয়াতে ভেসে বেড়ায় মিষ্টি-মধুর শব্দ
কোন দিঘীটার শীতল জলে ফোটে আমার ‘পদ্ম’।
কোন বাগিচায় নীল ভোমরা গুন গুন গান গায়
কোন বাতাসে জংলী ফুলের সুবাস


২৯
রাতের আকাশে অনেক তারা।
একলা লাগে তােমাকে ছাড়া।
শুধু ভাবি তােমার কথা।
কেমন আছাে আমাকে ছাড়া?


৩০
দিন যায় দিন আসে
সময়ের স্রোতে ভেসে।
কেউ কাঁদে কেউ হাসে
তাতে কি যায় আসে।
খুঁজে দেখো আসে পাশে
কেউ তোমায় তার জীবনের চেয়ে
বেশি ভালোবাসে!

আরও দেখুনঃ বাংলা স্মার্ট স্ট্যাটাস

শেষ কথা

এই পোস্টটিতে আমি আপনাদের সাথে ৩০টি সেরা প্রেমের কবিতা শেয়ার করেছি। যা আপনি আপনার ভালোবাসার মানুষের সাথে শেয়ার করতে পারেন এবং তাকে ইম্প্রেস করতে পারেন। আশা করি কবিতাগুলো আপনার পছন্দ হয়েছে। পছন্দ হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না এবং আপনার অনুভূতি নিচের কমেন্ট সেকশনে গিয়ে শেয়ার করুন।

Post a Comment

Previous Post Next Post